আমাদের লক্ষ্যঃপ্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে জনগণের দোরগোড়ায় ডাক সুবিধা পৌঁছে দেয়ার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন করা এবং সততা , বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে ফিজিক্যাল, ফাইন্যানশিয়াল , ইলেক্ট্রনিক সব ধরনের মানসম্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমানসম্পন্ন প্রতিষ্ঠানে ঊন্নীত করা।
আমাদের ঊদ্দেশ্যঃ
ডাক সেবা সম্পর্কে অভিযোগ দাখিলঃ
অভিযোগের ধরণ |
কোথায় করতে হবে |
নিস্পত্তির সময় সীমা |
১। চিঠিপত্র ,পার্সেল, মনিঅর্ডার সংক্রান্ত |
অভিযোগ শাখায়, পোস্টমাস্টার এর বরাবরে আবেদন করতে হবে |
তাৎক্ষণিকভাবে প্রাপ্তি স্বীকার।তদন্ত পূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযগকারীকে অবহিত করণ |
২। গুরুতর আর্থিক/ডাক সেবার অনিয়ম |
অভিযোগ শাখা, পোস্টমাস্টার এর বরাবরে আবেদন করতে হবে |
তাৎক্ষণিকভাবে প্রাপ্তি স্বীকার।তদন্ত পূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযগকারীকে অবহিত করণ |
৩। নীতি নীতিনির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত |
অভিযোগ শাখায়, পোস্টমাস্টার এর বরাবরে আবেদন করতে হবে |
৭ দিনের মধ্যে প্রাপ্তি স্বীকার। কার্য্যক্রম গ্রহণ শেষে ৩ মাসের মধ্যে ফলাফল অভিযগকারীকে অবহিত করণ |
আমাদের গ্রাহকঃ
১। দেশের অভ্যন্তরে এবং বাইরে যে সকল নাগরিক ডাক সেবা গ্রহণ করে থাকেন।
২। দেশে এবং বাইরের বিভিন্ন সরকারী /বে সরকারী প্রতিষ্ঠফন যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহণকরে
থাকেন।
৩। বিভিন্ন ব্যাবসায়িক প্রতিষ্ঠান যারা সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট ,পার্সেল প্রেরণ করে থাকে।
৪। সর্বোপরি ,ডাকের স্বার্থ সংশ্লিষ্ট সকল সরকারী ,আধা -সরকারী , স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান।
গ্রাহকদের প্রতি আমাদের প্রতিশ্রুতিঃ
১। গ্রাহকদের প্রতি আমাদের আছে শ্রদ্ধা, সৌজন্য ও সহযোগিতামূলক মনোভাব।
২। সর্বোত্তম সেবা প্রদানের মানসিকতা।
৩। দেশের প্রত্যন্ত অঞ্চলে ডাক সেবা প্রদানের নিশ্চয়তা ,ডাকদ্রব্যাদির নিরাপত্তা বিধান।
৪। আমানতকারীর আমানতের নিশ্চয়তা প্রদান।
৫। ডাকবিভাগ এলাকা নির্বিশেষে দেশেরসকল জনগনের কাছে সার্ব্জনীন ডাক সেবা দিতে
অঙ্গীকারবদ্ধ।
গ্রহকের নিকট ডাক বিভাগের প্রত্যাশাঃ
১। ডাকদ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা লিখা।
২। প্রাপকের ঠিকানার পোস্ট কোড ঊল্লেখ করা।
৩। রেজিষ্টার্ড , ইনশিওরড , জি ই পি , ই এম এস , পার্সেল এর প্রয়োজনীয় ফর্ম সঠিকভাবে পূরণ
করা।
৪। অবৈধ দ্রব্যাদি ডাকে না দেয়া।
৫। নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বূক না করা।
৬। ডাকদ্রব্যাদি ডাকঘরে দেয়ার পূর্বে সঠিক ডাক মাশুল ব্যাবহার করা।
৭। সুশৃংখল ভাবে লাইনে দাঁড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা।
৮। প্রতিটি বহুতল ভবনে পোস্ট বক্স গ্রাঊন্ড ফার্ষ্ট ফ্লোরে স্থাপন করা।
৯। ব্যাবসা প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানের নামে পোস্ট বক্স ব্যাবহার করা।
১০। ডাকবিভাগের ওয়েবসাইট /নারায়ণগঞ্জ জেলা ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করা।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS